কানাডায় পড়তে যাওয়া বিদেশি শিক্ষার্থীদের কাজের সুযোগ কমল

কানাডায় এখন থেকে সপ্তাহে ২৪ ঘণ্টা বাইরে কাজ করতে পারবেন শিক্ষার্থীরা
কানাডায় এখন থেকে সপ্তাহে ২৪ ঘণ্টা বাইরে কাজ করতে পারবেন শিক্ষার্থীরা  © হিন্দুস্তান টাইমস

কানাডায় পড়তে চাইলে এখন থেকে মানতে হবে নতুন নিয়ম। আন্তর্জাতিক শিক্ষার্থীদের একাডেমিক পারফরম্যান্স উন্নত করার জন্য এ নিয়ম করেছে দেশটির সরকার। এর অধীনে, আন্তর্জাতিক শিক্ষার্থীরা সপ্তাহে ২৪ ঘণ্টা করে ক্যাম্পাসের বাইরে কাজ করতে পারবেন। আগামী সেপ্টেম্বর মাস থেকে এ নিয়ম কার্যকর হবে। এর আগে আন্তর্জাতিক ছাত্রদের ২০ ঘন্টার বেশি কাজ করার অনুমতি দেওয়া হয়েছিল।

দেশটির অভিবাসন, শরণার্থী ও নাগরিকত্ব মন্ত্রী মার্ক মিলার বলেছেন, শিক্ষার্থীদের ক্যাম্পাসে সপ্তাহে ২০ ঘন্টার বেশি কাজ করার অনুমতি দেওয়ার অস্থায়ী নীতির মেয়াদ ৩০ এপ্রিল শেষ হবে। এরপর বাড়ানো হবে না। আমাদের লক্ষ্য হলো, প্রতি সপ্তাহে ক্যাম্পাসের বাইরে শিক্ষার্থীদের কাজের সময় ২৪ ঘণ্টায় কমিয়ে আনা।

মিলার জানিয়েছেন, এখানে যে কোনও শিক্ষার্থীর পড়াশুনা করতে আসা উচিত। তাদের সপ্তাহে ২৪ ঘণ্টা পর্যন্ত কাজের অনুমতি দেওয়া মানে তাঁরা পড়াশোনায় আরও বেশি করে মনোযোগ দিতে সক্ষম হবে। ক্যাম্পাসের বাইরে কাজ করা শিক্ষার্থীদের এ ক্ষেত্রে বিশেষ উপকার হবে। তাঁদের কাজের অভিজ্ঞতা অর্জনও হবে, পড়াশোনার ক্ষেত্রেও ঘাটতি পড়বে না।

আরো পড়ুন: সম্পূর্ণ বিনামূল্যে পিএইচডি করুন রাশিয়ায়, প্রতিমাসে থাকছে ৪৬ হাজার টাকা

অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রে, যাঁরা প্রতি সপ্তাহে ২৮ ঘণ্টার বেশি কাজ করেন, তাঁদের অ্যাকাডেমিক কর্মক্ষমতা হ্রাস পেয়েছে। বেশিরভাগ দেশে আন্তর্জাতিক শিক্ষার্থীরা কত ঘণ্টা কাজ করতে পারেন, তার সীমা নির্ধারণ করে। অস্ট্রেলিয়া সে নীতি পরিবর্তন করেছে। এখানে প্রত্যেক শিক্ষার্থীকে দু’সপ্তাহে ৪৮ ঘণ্টা কাজের অনুমতি দেওয়া হয়েছে। এমনকি যুক্তরাষ্ট্রেও কাজ করার অনুমতি দেওয়ার আগে শিক্ষার্থীদের অতিরিক্ত মানদণ্ড পূরণ করতে হবে। খবর: হিন্দুস্তান টাইমস।


সর্বশেষ সংবাদ